লাল সাগরের ঢেউ ৷ মুহিব খানের অমর কাব্যগ্রন্থ পিডিএফ ডাউনলোড!

কাব্যগ্রন্থ লাল সাগরের ঢেউ lal_sagorer_dheu-bangla-kobita-muhib_khan
পিডিএফ বুকঃ লাল সাগরের ঢেউ
লেখকঃ মুহিববুর রহমান খান
প্রকাশনাঃ সুগ্রন্থ
উপস্থাপনায়ঃ বাগী কুঞ্জালয় পাঠাগার
কৃতজ্ঞতাঃ কামাল আহমেদ বাগী
লাল সাগরের ঢেউ বইয়ের সরাসরি ডাউনলোড লিঙ্ক দেয়া হয়েছে, আপনি চাইলে অনলাইনেও পড়তে পারেন ৷ বইটি ডাউনলোড করতে সমস্যা হলে, দয়া করে জানাবেন ৷
লেখকের অভিমতঃ

লাল সাগরের ঢেউ আমার প্রথম কবিতার বই ৷ এ বইয়ে আমি আমার নিজস্ব চিন্তা-চেতনা ধারণা ও মতামতের কাব্যিক বহিঃপ্রকাশ ঘটাতে চেয়েছি । দেশ, জাতি, ধর্ম, সত্য ও মানবতার পক্ষে নির্ভীক চিত্তে সুখী ও ভঙ্গিমায় কলম চালাতে চেষ্টা করেছি ৷ আমি চেয়েছি অসত্য ও অন্যায়ের ধ্বংসস্তূপে সত্য ন্যায়ের পতাকা ওড়াতে, চেয়েছি নাস্তিকতার অন্ধকূপে বিশ্বাসের আলো জ্বালাতে ও স্বপ্ন-কল্পনার ধুম্রজাল ভেদ করে, মানবতাকে ফুটিয়ে তুলতে ৷

আমি আমার কবিতায় সর্বাগ্রে প্রাধান্য দিয়েছি আমার বিশ্বাস ও চেতনাকে ৷ অতঃপর দেশ প্রেম, জাতীয়তা বোধ, আদর্শ ইতিহাস ও ঐতিহ্যকে ৷ এছাড়া প্রচলিত কাব্যধারার প্রেম বিরহ প্রকৃতি ও নারী সংক্রান্ত গতানুগতিক একঘেয়ে বিষয়গুলোকে এড়িয়ে গেলেও, সর্ব বিষয়ে ধারণা ও যোগ্যতা প্রমাণের স্বার্থে যে কয়েকটি কবিতা এই বইয়ে এনেছি, সেগুলো নিতান্তই পরিশীলিত ও বস্তুনিষ্ঠ ৷ কিছু-কিছু কবিতায় আমি আমার স্বজাতীয়- স্বগোত্রীয়দের কঠোর সমালোচনা করেছি, আর তা কেবল সঠিক পথ নির্দেশনা; নৈতিক পুনর্জাগরণ ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ৷ কোন-কোন কবিতায় আমি আমার একান্ত ব্যক্তিগত জীবন বোধ, কর্ম, জ্ঞান, ধ্যান-ধারণা আবেগ অনুভূতি, সুখ-দুঃখ ও চাওয়া-পাওয়ার বিশদ বিবরণ দিয়েছি, যেন কোন পাঠক খুব সহজেই আমাকে বুঝতে পারেন ৷ অন্তরঙ্গ প্রিয়জনদের ভুল বোঝাবুঝি আর অবমূল্যায়নের শিকার হয়ে আমাকে যেন নিরুৎসাহিত হতে না হয়…
—মুহিববুর রহমান খান (লেখকঃ লাল সাগরের ঢেউ)

পাঠকের অভিমতঃ
দীর্ঘদিনপর একটি ভালো বই পেলাম, যা আমাকে অনেকটা ভাবিয়েছে! এই বইয়ের প্রতিটি কবিতায় জোশ-জযবায় ভড়া, মধ্যযুগীয় লেখকদের কবিতায় এমনটি পাওয়া গেলেও, প্রচুর বই ও অভিধান চর্চা না থাকলে প্রকৃত স্বাদ পাওয়া যেতো না ৷ সত্যি অবাক করার মতো "লাল সাগরের ঢেউ” কাব্যগ্রন্থের প্রতিটি কবিতা এতোটাই সাবলিল ভাষায় রচিত যে, একেকটি কবিতা পড়লে নতুনভাবে অভিভূত হতে হয়! আমার মনে হয়, সাম্প্রতিককালের পাঠক মাত্রই এমন লেখার আশা করেন, লেখকের জন্য দোয়া রইলো…
—কামাল আহমেদ বাগী (পাঠকঃ লাল সাগরের ঢেউ)